সপ্তম পজিশনে মুশফিককে নিয়ে ভারতের বিপক্ষে বিশ্ব একাদশ দেখেনিন স্কোয়াড

টেস্ট ফরম্যাটে ঘরের মাঠে ভারতকে অপ্রতিরোধ্যই বলা চলে। ২০১৯ সালে নিজেদের কন্ডিশনে এখন পর্যন্ত ৫টি টেস্ট ম্যাচ খেলেছে ভারত, যেখানে সবগুলো ম্যাচই জিতেছে দলটি। দীর্ঘ পরিসরের ক্রিকেটে ভারতের মাটিতে বিরাট কোহলির দলকে হারাতে বিশ্ব একাদশ তৈরি করেছেন অস্ট্রেলিয়ার স্পিনার ব্র্যাড হগ। বাংলাদেশের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিমকে এই একাদশে রেখেছেন অজি চায়নাম্যান।

ভারতের মাটিতে এখন পর্যন্ত তিনটি টেস্ট খেলেছেন মুশফিক। একটি সেঞ্চুরি এবং ২টি হাফ সেঞ্চুরি করেছেন তিনি। ভারতে ব্যাট হাতে মুশফিকের গড় ৫৫.১৬। সদ্য সমাপ্ত টেস্ট সিরিজেও বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন তিনি। যে কারণে মুশফিককে দলে রেখেছে অজি এই তারকা।

চলতি বছর ভারতের মাটিতে সেঞ্চুরি করেছেন দক্ষিণ আফ্রিকার ওপেনার ডিন এলগার। এছাড়া এশিয়ার কন্ডিশনে পাকিস্তানের ওপেনার আজহার আলীর গড় ৬০। যে কারণে এই দুইজনকে ওপেনার হিসেবে নির্বাচন করেছেন হগ।

দুর্দান্ত ফর্মে থাকা অস্ট্রেলিয়ান তারকা স্টিভেন স্মিথকে তিনে রেখেছেন তিনি। এই কন্ডিশনে ৬০ এর কাছাকাছি গড় রয়েছে স্মিথের। ভারতের মাটিতে ৩টি সেঞ্চুরি এবং একটি হাফ সেঞ্চুরি আছে তাঁর। চার নম্বরে ইংল্যান্ডের অধিনায়ক জো রুটকে রেখেছেন হগ।

ভারতের মাটিতে একটি সেঞ্চুরি এবং ৫টি হাফ সেঞ্চুরি করেছেন ডানহাতি এই ব্যাটসম্যান। শ্রীলঙ্কার উইকেটরক্ষক ব্যাটসম্যান দীনেশ চান্দিমাল রয়েছেন পাঁচ নম্বরে। অলরাউন্ডার হিসেবে ইংলিশ ক্রিকেটার বেন স্টোকসকে একাদশে রেখেছেন তিনি।

সাত নম্বরে মুশফিককে রেখেছেন হগ। বোলিং বিভাগে পেসার হিসেবে অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স এবং পাকিস্তানের মোহাম্মদ আব্বাসকে দলে নিয়েছেন তিনি। স্পিনার হিসেবে তাঁর বিশ্ব একাদশে খেলবেন পাকিস্তানের লেগ স্পিনার ইয়াসির শাহ্‌ এবং অস্ট্রেলিয়ার অফ স্পিনার নাথান লায়ন।

বিশ্ব একাদশঃ ডিন এলগার, আজহার আলী, স্টিভেন স্মিথ, জো রুট, দীনেশ চান্দিমাল, বেন স্টোকস, মুশফিকুর রহিম, ইয়াসির শাহ্‌, প্যাট কামিন্স, নাথান লায়ন, মোহাম্মদ আব্বাস।

ভারত একাদশঃ রোহিত শর্মা, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি, আজিঙ্কা রাহানে, ঋদ্ধিমান সাহা, রবিন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, উমেশ যাদব, ইশান্ত শর্মা, মোহাম্মদ শামি।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *